মার্চ ২৯, ২০২৪


ইতিহাস গড়লেন টেইলর

ইতিহাস গড়লেন টেইলর

অনলাইন ডেস্ক : ক্যারিয়ারে অন্তত ১০০ টেস্ট খেলেছেন, এমন ক্রিকেটারের সংখ্যা ৬৭ জন। ১০০ ওয়ানডে খেলা ক্রিকেটারের সংখ্যা ২৬৩ জন। আর ক্রিকেটের সবচেয়ে নতুন সংস্করণ টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচে মাঠে নামার অভিজ্ঞতা আছে মাত্র তিন জনের।

তাদের মধ্যে ৩৫ বছর বয়সী রস টেইলরের নাম আলাদা করে স্বর্ণাক্ষরে লেখা থাকবে রেকর্ডের পাতায়। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে তিন সংস্করণেই ১০০ ম্যাচ খেলার অনন্য কীর্তি গড়েছেন তিনি। গতকাল ওয়েলিংটনের বেসিন রিজার্ভে শুরু হয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড ও ভারতের মধ্যকার প্রথম টেস্ট। আর এ ম্যাচ দিয়েই ‘ত্রিশতক’ পূরণ করেছেন টেইলর।

এর আগে ২০১২ সালের ২৩শে সেপ্টেম্বর টেস্ট-ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন সংস্করণেই ৫০টি করে আন্তর্জাতিক ম্যাচ খেলা প্রথম ক্রিকেটার ছিলেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম!

নেপিয়ারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে ২০০৬ সালে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক টেইলরের।

এরপর ওয়ানডে খেলেছেন আরও ২৩০টি। টি-টোয়েন্টিতে তার ‘১০০’ পূর্ণ হয় গত ২রা ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে। আর পারফরম্যান্স দিয়েই নিউজিল্যান্ডের ক্রিকেটে অনন্য হয়ে আছেন টেইলর।

কিউইদের হয়ে ওয়ানডে (৮৫৭০ রান) ও টেস্টে (৭১৭৪ রান) সবচেয়ে বেশি রান তার। টি-টোয়েন্টিতে অবশ্য তার ১৯০৯ রানের বেশি আছে আরও দুজনের (মার্টিন গাপটিল ২৫৩৬ ও ব্রেন্ডন ম্যাককালাম ২১৪০ রান)।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা ৫-০ ব্যবধানে হারলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড, সেটি ব্যাট হাতে টেইলরের দারুণ নৈপুণ্যের কারণেই। ৩৫ বছর বয়সেও দলের প্রাণভোমরা হয়ে থাকার রহস্য কী? এই টেস্ট শুরুর আগেই টেইলর জানাচ্ছিলেন সেটি,‘আমার মনে হয় আমি এখনো এই দলে খেলার যোগ্য, কারণ আমি ফিল্ডিংটা মোটামুটি ভালোই করি, রানের ক্ষুধাও এখনো আছে।’

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *