ফেব্রুয়ারি ২২, ২০২৪


করোনা আতঙ্ক: করাচিতে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত

করোনা আতঙ্ক: করাচিতে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত

অনলাইন ডেস্ক : নতুন করোনা ভাইরাস আতঙ্কে স্কুল বন্ধ রাখার সরকারি নির্দেশ অমান্য করায় পাকিস্তানের করাচিতে ২৫টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক স্থগিত করেছে সিন্ধু প্রদেশ সরকার।

রোববার ওই রাজ্য সরকার করোনা সংক্রমণ প্রতিরোধে সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু ওই ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান নির্দেশের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখায়।

রোববার করাচিতে সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলী শাহের সভাপতিত্বে টাস্ক ফোর্সের এক মিটিং বসে। এতে পুরো রাজ্যে কোচিং সেন্টার সহ সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ১৩ই মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। ঘোষণা দেয়া হয়, এই নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হবে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

এতে আরো বলা হয়, সোমবার প্রাদেশিক শিক্ষা বিষয়ক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বিভাগের মহাপরিচালক ড. মানসুব হুসেইন সিদ্দিকি একটি বিবৃতি দিয়েছেন।

তাতে বলা হয়েছে, করাঙ্গী, লান্ধী, গুলশানে হাদিদ, নাজিমাবাদ, উত্তর করাচি সহ শহরের বিভিন্ন অংশে অনুসন্ধান করা হয়েছে। তাতে ২৫টি স্কুল খোলা পাওয়া গেছে। বিবৃতিতে বলা হয়েছে, এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স অবিলম্বে স্থগিত করা হয়েছে। উপরন্তু মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এসব স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে এতে। এতে আরো বলা হয়েছে, ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদেরকে বেসরকারি শিক্ষা বিষয়ক মহাপরিচালকের অফিসে তলব করা হয়েছে। এর পরেই ডেপুটি কমিশনার সিদ্ধান্ত নেবেন যে, ওই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন বাতিল করে তা সিলগালা করে দেয়া হবে কিনা।

গত সপ্তাহে পাকিস্তানে দু’ব্যক্তির দেহে প্রথম করোনা ভাইরাসের সন্ধান মেলে। এরপরই সিন্ধু সরকার দুই দিনের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। রবিবার এর মেয়াদ বাড়ানো হয় ১৩ই মার্চ পর্যন্ত। অন্যদিকে বেলুচিস্তানের শিক্ষা বিভাগ আগামী ১৫ই মার্চ পর্যন্ত সরকারি ও বেসরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। অনির্দিষ্টকালের জন্য চলমান মাধ্যমিক স্কুলের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এখন পর্যন্ত পাকিস্তানে মোট চার জনের দেহে পাওয়া গেছে করোনা ভাইরাস। এর মধ্যে দু’জন সিন্ধু প্রদেশের।

সোমবার থেকে আফগানিস্তানের সঙ্গে চমন সীমান্ত দু’সপ্তাহের জন্য বন্ধ করে দিয়েছে পাকিস্তান।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *