ফেব্রুয়ারি ২১, ২০২৪


আশুলিয়ার ডাইং কারখানায় অভিযান, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা

আশুলিয়ার ডাইং কারখানায় অভিযান, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, জরিমানা

স্টাফ রিপোর্টার : ঢাকার সাভারের আশুলিয়ায় পরিবেশ দূষণের অভিযোগে একটি ডায়িং কারখানাকে ২ লাখ টাকা জরিমানা, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমান আদালত। পরে কর্তৃপক্ষ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষনা করেন।

মঙ্গলবার দুপুরে আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ী দিঘীরপাড় এলাকার জিটিএ স্পোর্টস লিমিটেড নামে ডায়িং কারখানায় এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ।

এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব ও ইন্সপেক্টর জেসমিন আক্তারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, দীর্ঘ দিন ধরে জিটিএ স্পোর্টস নামে কারখানাটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ডায়িংয়ের বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছিল। দুপুরে কারখানাটি পরিদর্শনে গিয়ে এর সত্যতা মেলে। এসময় পরিবেশ দূষণ ও এ সংক্রান্ত কাগজপত্র না থাকার অভিযোগে কারখানাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে গ্যাস সংযোগ বিচ্ছিন্নসহ কারখানাটি সাময়িক বন্ধ ঘোষনা করা হয়েছে বলেও জানান তিনি।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক হায়াত মাহমুদ রাকিব জানান, ওই কারখানার বর্জ্য মিশ্রিত পানি কৃষি জমিতে প্রবেশ করানোর কারণে এলাকার কৃষি জমির ব্যাপক ক্ষতি করছে। এছাড়া বিষাক্ত বর্জ্যরে কারণে এলাকার জীববৈচিত্র ধ্বংসের মুখে রয়েছে।

তিনি আরও বলেন, অভিযান পরিচালনাকালে কারখানা কতৃপক্ষ পরিবেশের কোন ছাড়পত্র দেখাতে পারেননি। কারখানাটি বর্জ্য মিশ্রিত পানি পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে। পরবর্তীতে উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনা পেলে কারখানাটির বিরুদ্ধে অধিকতর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সেলিম রেজা জানান, কারখানাটিতি অভিযান কালে ভ্রাম্যমান আদালত গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরে কর্তৃপক্ষ শ্রমিকদের ছুটি দিয়ে কারখানাটি সাময়ীক বন্ধ ঘোষনা করেন।

তবে অভিযান প্রসঙ্গে কারখানার দায়িত্বরত কেউ কথা বলতে রাজী হয়নি।

অভিযানে র‌্যাব ও আশুলিয়া থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *