এপ্রিল ২৫, ২০২৪


সাভারে বনবিভাগের জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষের আশংকা (ভিডিওসহ)

সাভারে বনবিভাগের জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষের আশংকা (ভিডিওসহ)

স্টাফ রিপোর্টার : সাভারে বন বিভাগের শত কোটি টাকা মুল্যের জমি নিয়ে বন বিভাগ এলাকাবাসী ও দখলকারীরা মুখোমুখি অবস্থানে রয়েছেন। ধারালো অস্ত্র ও লাঠি সোটা নিয়ে ত্রি -মুখি অবস্থান নেওয়ায় যেকোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করেছেন এলাকাবাসী।
বুধবার দুপুরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের ছোট কালিয়াকৈর এলাকায় এঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, বিরুলিয়ার ছোট কালিয়াকৈর এলাকায় বন বিভাগের প্রায় শত কোটি টাকা মুল্যের ১৩৭. ৫১ একর জমি রয়েছে। সেই জমি থেকে গত কয়েকদিন আগে ২৬ একর জমি ভূমি সংস্কার বোর্ড থেকে লিজ নেন রাজধানীর মোহাম্মদপুর এলাকার কামরুল ইসলাম (আল আমিন) নামের এক ভূমিদস্যু। এসময় তিনি বন বিভাগের জমিতে থাকা বিভিন্ন প্রজাতির কাছ কেটে জমিতে সিমানা প্রাচীর নির্মাণ করেন। পরে বন বিভাগের কর্মকর্তারা খবর পেয়ে বুধবার ওই জমিতে নির্মানাধীন সিমানা প্রাচীর ভেঙ্গে ফেলেন। তখন লিজ নেওয়া ব্যক্তির লোকজন, এলাকাবাসী ও বন বিভাগের কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে নেন অস্ত্রসন্ত্র নিয়ে। যেকোন সময় এলাকাবাসী রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করেছে । এঘটনায় চরম উত্তেজনা বিরাজ করছে।

এবিষয়ে ঢাকা বন বিভাগের কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা আজাহারুল ইসলাম বলেন, ভূমি দস্যু আল আমিন বন বিভাগের জমি লিজ না এনে জমি দখল করে সিমানা প্রাচীর নির্মাণ করা শুরু করেন বন বিভাগের জমিতে থাকা বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করে। এসময় বন বিভাগের কর্মকর্তারা জমিতে কাজ করা এক নির্মাণ শ্রমিককে আটক করেছে।

দুপুরে ওই বন বিভাগের জমি পরিদর্শন করেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান আবুদল মান্নান ও ঢাকা জেলা অতিরিক্ত প্রশাসন রাজস্ব আবু ফাতেহ মোঃ শফিকুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তারা। পরে তারা কুমারখোদা মৌজার বন বিভাগের জমিতে লিজ নেওয়া আবাসন প্রকল্প পরিদর্শন করেন।
এবিষয়ে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান আবুদল মান্নান বলেন, তিনি লিজ নেওয়া সরকারী জমি পরিদর্শনে এখানে এসেছেন অন্য বিষয়ে তিনি কথা বলতে রাজি নন।

ভিডিও দেখুন :

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *