ফেব্রুয়ারি ২১, ২০২৪


কাজে ফিরছে দ. কোরীয়রা, লোকারণ্য পার্ক, শপিং মল

কাজে ফিরছে দ. কোরীয়রা, লোকারণ্য পার্ক, শপিং মল

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় জারি করা বিধিনিষেধ শিথিল করেছে দক্ষিণ কোরিয়া। দেশজুড়ে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় জনগণকে কাজে ফেরার অনুমোদন দেয়া হয়েছে। খুলে দেয়া হয়েছে শপিংমল, পার্ক, গল্ফ কোর্স ও কিছু রেস্তোরা।

সাম্প্রতিক সপ্তাহগুলোয় বাড়ি থেকে কাজ করার নিয়মে সমাপ্তি টেনেছে বেশকিছু কোম্পানি। তবে এখনো অনেক প্রতিষ্ঠান সুবিধাজনক কর্মঘণ্টার নিয়ম মেনে চলছে, ভ্রমণ ও মুখোমুখি সাক্ষাৎ সীমিত রেখেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, সপ্তাহান্তে দক্ষিণ কোরিয়ার পার্ক, গল্ফ কোর্স ও পাহাড়গুলোয় দেখা গেছে মানুষের ভীড়। ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরহে রেস্তোরাগুলোও। চীনের বাইরে বড় ধরনের করোনা সংক্রমণের শিকার হওয়া প্রথম দিককার দেশগুলোর একটি দক্ষিণ কোরিয়া।

তবে দেশটিতে ভাইরাসটির সংক্রমণের হার খুবই নিয়ন্ত্রিত রয়েছে এখন পর্যন্ত। মহামারির মধ্যেও গত সপ্তাহে সেখানে অনুষ্ঠিত হয়েছে জাতীয় নির্বাচন। এখন পর্যন্ত সেখানে আক্রান্ত হয়েছেন মোট ১০ হাজার ৬৭৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৬ জন। ভাইরাসটির বিরুদ্ধে দেশটির দ্রুত পরীক্ষা ও আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করার পদক্ষেপ বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে।

রোববার দেশটিতে জারি থাকা সামাজিক দূরত্ব বিষয়ক বিধিনিষেধের মেয়াদ আরো ১৬ দিন বাড়ানোর ঘোষণা দেন কর্মকর্তারা। তবে ধর্মীয় ও ক্রীড়া বিষয়ক কর্মকাণ্ডের উপর থেকে নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়। তবে স্কুল খোলার ব্যাপারে এখনো কোনো ঘোষণা দেয়া হয়নি। দেশটির অর্থনীতি পুরোপুরি সচল করতে ধীরে ধীরে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিকল্পনা করছে সরকার।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *