জুন ১৯, ২০২৪


আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের গুজবে বিক্ষোভ

আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের গুজবে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : ঢাকার সাভারের আশুলিয়ার শ্রমিক ছাঁটাইয়ের গুজবে একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

শনিবার আশুলিয়ার বাড়ইপাড়া এলাকায় অবস্থিত ‘রোজ ইন্টিমেটস লিমিটেড’ পোশাক কারখানার শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ করে।

শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) জানে আলম খান জানান, সরকারী ঘোষনা মোতাবেক কর্তৃপক্ষ ৩০ভাগ শ্রমিক নিয়ে কাজ করতে পারবে। সেই হিসাবেই কর্তৃপক্ষ ৩০ভাগ শ্রমিক ভিতরে প্রবেশ করতে দেয়। অন্যরা প্রবেশ করতে না পারলে তাদের ছাঁটাই করা হয়েছে এমন গুজব তুলে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পরে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়।

তিনি বলেন, কারখানার কোন শ্রমিক ছাঁটাই করা হয়নি। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেয়া হলে তারা যে যার বাড়ি চলে যায়।

রোজ ইন্টিমেটস লিমিটেড এর শ্রমিক মাসুদ রানা বলেন, কারখানা কর্তৃপক্ষ কিছুদিন আগে নোটিশ দিয়েছিল যাদের চাকুরীর মেয়াদ এক বছরের কম তাদের ছাঁটাই করা হলে কোন আর্থিক সুবিধা পাবে না। শনিবার শ্রমিকরা কর্মস্থলে আসলে ৩০ভাগ শ্রমিক কারখানায় প্রবেশ করতে দেয়। অন্যরা ভেতরে ঢুকতে না পারায় ছাঁটাই আতঙ্কে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে আমাদের ছত্রভঙ্গ করে দেয়।

গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, কারখানাটিতে একহাজারেরও বেশি শ্রমিক রয়েছে। সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশ করতে গেলে মাত্র ৩০ ভাগ শ্রমিককে ভেতরে ঢুকতে দিয়ে বাকিদের বাসায় চলে যেতে বলা হয়।

এতে শ্রমিকেরা ক্ষুব্ধ হয়ে তাদের ছাঁটাই করা হয়েছে এমন গুজব তুলে কারখানার সামনে বিক্ষোভ করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে তাঁরা বাড়ি চলে যায়।

এ প্রসঙ্গে জানতে রোজ ইন্টিমেটস লিমিটেড কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও সম্ভভ হয়নি।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *