ফেব্রুয়ারি ২১, ২০২৪


করোনাকালে ধেয়ে আসছে আরেকটি ঘাতক ব্যাধি ইবোলা, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাকালে ধেয়ে আসছে আরেকটি ঘাতক ব্যাধি ইবোলা, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক: মহামারি ও প্রাণঘাতি করোনা ভাইরাসের এমন ভয়াবহ প্রাদুর্ভাবের আরেক উদ্বেগের খবর এসেছে আফ্রিকার দেশ কঙ্গো থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, দেশটিতে নতুন করে ইবোলার সংক্রমণ ছড়িয়ে পড়ছে। ডব্লিউএইচও’র উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা জানায়, রিপাবলিক অব কঙ্গো ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের সীমান্ত ঘেঁষা ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পশ্চিমাঞ্চলে অন্তত ৫০ জনের শরীরে ইবোলার সংক্রমণ পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের শীর্ষ পর্যায়ের বিশেষজ্ঞ মাইক রায়ান জানিয়েছেন, ১ জুন ডিআর কঙ্গোতে ইবোলার নতুন সংক্রমণের খবর পাওয়া যায়।

২৫ জুন ইতুরি ও নর্থ কিভোর রাজ্যেও সংক্রমণের খবর পাওয়া যায়। যারা এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন তাদের মধ্যে ৪৮ জনই ইকুয়েটুর রাজ্যের। আক্রান্তদের মধ্যে এরই মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। ইবোলা হলো প্রাণী থেকে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাস ঘটিত রোগ। এই রোগে আক্রান্ত হওয়ার পর দুই থেকে তিন সপ্তাহ পর লক্ষণ দৃষ্টিগোচর হয়; যেমন: জ্বর, গলা ব্যথা, পেশির ব্যথা, এবং মাথা ধরা। বমি, ডায়রিয়ার সঙ্গে লিভার ও কিডনির কর্মক্ষমতা হ্রাস পেতে থাকে। কিছু মানুষের রক্তপাতজনিত সমস্যা শুরু হয়। ইবোলার নতুন সংক্রমণ নিয়ে সংবাদ সম্মেলনে রায়ান বলেন, ‘এখন পর্যন্ত এটা খুবই শক্তিশালী সংক্রমণ। আমি বলব, ইবোলা এখনো বড় একটি উদ্বেগের বিষয়।’

ইবোলার উৎপত্তি উত্তর কঙ্গোর ইবোলা নদীতে ১৯৭৬ সালে। রোগটির নতুন সংক্রমণ ভয়াবহতার দিক থেকে ১১তম বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র রায়ান। ডব্লিউএইচও থেকে জানানো হয়েছে, গত মাসে ১১ হাজার ৩২৭ জনকে ইবোলার টিকা দেওয়া হয়েছে। ২০১৮ সালে ডিআর কঙ্গোতে এই রোগে আক্রান্ত হয়ে ২ হাজার ২২৭ জনের মৃত্যু হয়।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *