ফেব্রুয়ারি ২১, ২০২৪


গুগল ডুডলে প্রথম বাঙালি মুসলিম নারী চিকিৎসক

গুগল ডুডলে প্রথম বাঙালি মুসলিম নারী চিকিৎসক

অনলাইন ডেস্ক: হলুদ রঙা পোশাকে গলায় স্টেথোস্কোপ জড়ানো সাদা চুলের এক শতবর্ষী নারীকে চোখে পড়বে আজ গুগলের সার্চ পেজে গেলেই। পেশায় চিকিৎসক এই নারীর জন্মদিন আজ। তার নাম জোহরা বেগম কাজী। ১০৮তম জন্মদিনে গুগলের ডুডল পেজে তার জীবনী তুলে ধরা হয়েছে। চমৎকার এই প্রতিকৃতির মাধ্যমে গুগল বিশেষ ডুডল তৈরির মাধ্যমে তাকে স্মরণ করছে।এই উপলক্ষে গুগলের অক্ষরগুলোকেও সাজানো হয়েছে বিশেষভাবে।

১৯১২ সালের আজকের এইদিনে ঔপনিবেশিক ব্রিটিশ ভারতের মধ্য প্রদেশের রাজনানগাঁওয়ে তিনি জন্মগ্রহণ করেন। তার আদি পৈতৃক নিবাস বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনি থানার গোপালপুর গ্রামে। এরপর ১৯২৯ সালে তিনি আলীগড় মুসলিম মহিলা মহাবিদ্যালয় থেকে কলেজের পড়া শেষ করেন। দিল্লির লেডি হার্ডিং মেডিকেল কলেজ ফর ওমেন থেকে প্রথম বাঙালি মুসলিম ছাত্রী হিসেবে ১৯৩৫ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমবিবিএস পাস করেন।চিকিৎসাবিদ্যায় নারীদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্র তৈরির উদ্দেশ্যে ১৯৪৮ সালে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে যোগদান করেই স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিভাগটি গড়ে তোলেন। যাতে গর্ভবতী মায়েরা হাসপাতালে এসে চিকিৎসাসেবা নিতে পারেন, সে জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনিই প্রথম নারীদের পৃথকভাবে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করেন। এছাড়াও মিটফোর্ড মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি গাইনোকোলজি বিভাগের প্রধান ও অনারারি প্রফেসর ছিলেন।

এই মহিয়সী নারী ৯৫ বছর বয়সে ২০০৭ সালের ৭ নভেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২০০৮ সালে সরকার জোহরা কাজীর আজীবন সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক একুশে পদক (মরণোত্তর, ২০ ফেব্রুয়ারি ২০০৮) প্রদানে সম্মানিত করে।

মূলত বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল তাদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে যা ডুডল নামেই পরিচিত। এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খান, হুমায়ুন আহমেদের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *