January 28, 2023


ট্রেন চলাচল শুরু ২৯ এপ্রিল: রেলপথমন্ত্রী

ট্রেন চলাচল শুরু ২৯ এপ্রিল: রেলপথমন্ত্রী

অনলাইন ডেস্ক: ঢাকা: ২৯ এপ্রিল থেকে দেশের বিভিন্ন রুটে পুনরায় ট্রেন চলাচল শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

শনিবার (২৪ এপ্রিল) দিবাগতরাতে মন্ত্রী বলেন, ২৯ এপ্রিল থেকে ট্রেন চলবে ধরেই প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ইতোমধ্যেই মাঠ পর্যায়ের সব কর্মকর্তার কাছে নির্দেশনা পৌঁছে গেছে।

এ ব্যাপারে কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার (অতিরিক্ত দায়িত্ব) হামিদুল ইসলাম  বলেন, ট্রেন চালানোর ব্যাপারে অভ্যন্তরীণ নির্দেশনা এসেছে। তারা প্রস্তুতি নিচ্ছেন। রেলওয়ের যে কর্মকর্তা-কর্মচারীরা কঠোর বিধিনিষেধের মধ্যে কর্মস্থল ত্যাগ করেছিলেন তারাও ফিরছেন। স্ব স্ব জায়গা থেকে প্রস্তুতি চলছে। এখন শুধু সরকারি প্রজ্ঞাপনের অপেক্ষা। প্রজ্ঞাপন জারি হলেই ট্রেন চলাচল শুরু হয়ে যাবে।তিনি বলেন, করোনা সংক্রমণ মোকাবিলায় রেলওয়ে স্টেশনগুলোতে দিনে কয়েকবার জীবাণুনাশক স্প্রে করা হবে। এছাড়াও, সকলের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হবে। যাত্রীসহ অন্যান্যদের মাস্ক ব্যবহার নিশ্চিতকরণে কঠোর মনিটরিং চালু করা হবে। এমনকি, ট্রেন ভ্রমণের সময় যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিতকরণ এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি সংশ্লিষ্ট অ্যাটেনটেন্ড ও টিকেট চেকার তদারক করবে।

এর বাইরেও, সরকারি প্রজ্ঞাপনের সকল নির্দেশনা কঠোরভাবে মানার পরিবেশ তৈরি করা হবে।এ বিষয়ে রাজশাহী রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলী মোফাজ্জল হোসেন  বলেন, বেশ কিছুদিন ধরে ট্রেনের ওয়াগনগুলো পড়ে আছে। সেগুলোর কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করা হচ্ছে। ২৯ এপ্রিল রেল যোগাযোগ চালু হওয়ার সিদ্ধান্ত আসলে তার আগে সেগুলো ধুয়ে পরিস্কার করা হবে। রেল যোগাযোগ শুরু হওয়ার সিদ্ধান্তটি সম্পূর্ণই সরকারি প্রজ্ঞাপনের ওপর নির্ভর করছে বলেও জানান তিনি।

সান্তাহারে কর্মরত বাংলাদেশ রেলওয়ের প্রকৌশলী (সিগন্যাল) সরাফত উদ্দিন বলেন, মন্ত্রণালয় মারফত তারা জানতে পেরেছেন ২৯ তারিখ থেকে রেল যোগযোগ শুরু হচ্ছে। সে অনুসারে তারা প্রস্তুতি নিচ্ছেন।এদিকে বাংলাদেশ রেলওয়ে সূত্র জানিয়েছে, সড়ক ও সেতুমন্ত্রীর কথা থেকে ২৯ এপ্রিল গণপরিবহন চালু হওয়ার আভাস মিলেছে। সেই সূত্রে, রেল যোগাযোগও তার আওতার মধ্যে থাকবে। তবে, ২০২০ সালে যেমন অর্ধেক ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছিল এবার তা না করে একেবারে সব ট্রেন চালু করা হবে বলে সূত্র জানিয়েছে। কিন্তু, ট্রেনের সব আসনের টিকেট বিক্রি হবে নাকি অর্ধেক, তা নির্ভর করবে সরকারি প্রজ্ঞাপনের ওপর।

এর আগে, ১১ এপ্রিল থেকে করোনা সংক্রমণ মোকাবিলায় সরকার কঠোর বিধিনিষেধ আরোপের পর থেকে দেশের সকল রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

Related posts

Leave a Reply

Your email address will not be published.