এপ্রিল ২৫, ২০২৪


১৪ বছর পর ই-বাইক হয়ে ফিরল বাজাজ চেতক

১৪ বছর পর ই-বাইক হয়ে ফিরল বাজাজ চেতক

অনলাইন ডেস্ক: বাজাজের এক সময়ের জনপ্রিয় স্কুটার ছিল চেতক। সেটি ছিল পেট্রোল চালিত। ১৪ বছর পর ওই মডেলটি এলো। তবে পেট্রোল ইঞ্জিনে নয়। চেতক ফিরে এসেছে ইলেকট্রিক স্কুটার হয়ে।

আরবান এবং প্রিমিয়াম এই দুইটি ভেরিয়েন্টে নিয়ে ২০২০ সালে বাজাজ ইলেকট্রিক স্কুটি চেতক ভারতে বিক্রি শুরু হয়।ভারতের পুনে, চেন্নাই, ব্যাঙ্গালোর এবং হায়দরাবাদসহ দেশটির আরও বড় কয়েকটি শহরে এই বাজাজ চেতক ইতিমধ্যে বিক্রি হচ্ছে। মনে করা হচ্ছে, নাগপুরে আগামী সেপ্টেম্বরেই লঞ্চ হতে পারে।

স্কুটারটি বাংলাদেশের বাজারে কবে নাগাদ আসবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

শুরুতে আরবান ভেরিয়েন্টটির দাম ছিল ১.১০ হাজার রুপি। অন্যদিকে প্রিমিয়াম ভেরিয়েন্টটির দাম ছিল ১.১৫ লাখ রুপি। তবে লঞ্চের পরেই প্রবল জনপ্রিয়তায় কারণে ইলেকট্রিক স্কুটারটির দাম বাড়ে। আরবান ভেরিয়েন্টটির দাম পৌঁছায় ১.৪২ লাখে। প্রিমিয়াম ভেরিয়েন্টটির দাম হয় ১.৪৪ লাখ রুপি।

স্কুটিটিতে রয়েছে লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক। বাজাজের দাবি, এই ব্যাটারি ফুল চার্জে ইকো মোডে ৯৫ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে পারে। স্কুটিটির সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টা। মাইলেজ মিলবে প্রায় ৯০ কিলোমিটার।

চেতকে রয়েছে, এলইডি হ্যান্ডল্যাম্প সঙ্গে এলইডি ডিআরএলস। পাশাপাশি রয়েছে রিভার্স অ্যাসিস্ট মুড ও ফ্রন্ট এবং রেয়ার অ্যালয় হুইলস।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *