January 28, 2023


ড. মুহম্মদ শহীদুল্লাহ্’র ৫২তম মৃত্যুবার্ষিকী আজ

ড. মুহম্মদ শহীদুল্লাহ্’র ৫২তম মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক:  ড. মুহম্মদ শহীদুল্লাহ্‌র ৫২তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (১৩ জুলাই)। ১৯৬৯ সালের এই দিনে ৮৪ বছর বয়সে মারা যান এই ভাষাবিদ। ঢাকার কার্জন হলের কাছে ঐতিহাসিক মুসা মসজিদের উত্তর-পশ্চিম পাশে তাকে সমাহিত করা হয়।

জানা যায়, উপমহাদেশের স্মরণীয় ব্যক্তিত্ব একজন ব্যক্তি, বহু ভাষাবিদ ও বিশিষ্ট শিক্ষক এবং দার্শনিক ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ্র। এছাড়া ভাষাক্ষেত্রে তার অমর অবদানকে সম্মান ও শ্রদ্ধা জানাতে ঐ বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ঢাকা হলের নাম পরিবর্তন করে রাখা হয় শহীদুল্লাহ্ হল। ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার পেয়ারা গ্রামে ১৮৮৫ সালের ১০ জুলাই জন্ম নেন এই মনীষী।

ড. মুহম্মদ শহীদুল্লাহ্ ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস অধ্যাপক পদ লাভ করেন। একই বছর ফ্রান্স সরকার তাকে সম্মানজনক পদক ‘নাইট অব দ্য অর্ডারস অব আর্টস অ্যান্ড লেটার্স’ দেয়। বিভিন্ন ভাষায় ড. মুহম্মদ শহীদুল্লাহ্র দখল ছিল অসাধারণ ও অসামান্য। উর্দুভাষার অভিধান প্রকল্পেও তিনি সম্পাদক হিসেবে কাজ করেছেন।

পরে পূর্ব পাকিস্তানি ভাষার আদর্শ অভিধান প্রকল্পের সম্পাদক হিসেবে বাংলা একাডেমিতে যোগ দেন। ১৯৬১-১৯৬৪ সাল পর্যন্ত বাংলা একাডেমির ইসলামি বিশ্বকোষ প্রকল্পের অস্থায়ী সম্পাদক পদে নিযুক্ত হন। ১৯৬৩ সালে বাংলা একাডেমি কর্তৃক গঠিত বাংলা একাডেমির পঞ্জিকার তারিখ বিন্যাস কমিটির সভাপতি নিযুক্ত হন। তার নেতৃত্বে বাংলা পঞ্জিকা একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত রূপ পায়।

ড. মুহম্মদ শহীদুল্লাহ্ সব সময়ই সাহিত্য কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলেন। এমএ পাশ করার পরই তিনি বঙ্গীয় মুসলিম সাহিত্য সমিতির সম্পাদক হন। ১৯৪৮ সালে তিনি পূর্ব পাকিস্তান সাহিত্য সম্মেলনের সভাপতি ছিলেন। ড. মুহম্মদ শহীদুল্লাহ প্যারিসের সরবোন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি (১৯২৫) লাভ করেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published.