ফেব্রুয়ারি ২১, ২০২৪


ফোন নম্বর লুকিয়ে কল করবেন যেভাবে

ফোন নম্বর লুকিয়ে কল করবেন যেভাবে

অনলাইন ডেস্ক: মোবাইল ফোনে ফোন নম্বর লুকিয়ে কল করার সুযোগ নেই। বিশ্বের সব দেশেই কলার আইডি লুকানোর সুযোগ টেলিকম অপারেটররা দেয় না। কেননা, এর সঙ্গে গোপনীয়তার নীতি লঙ্ঘিত হওয়ার আশঙ্কা রয়েছে। কিছু অ্যাপ্লিকেশন ব্যবহারে আপনি কলার আইডি লুকিয়ে কল করতে পারেন।

নিজের পরিচয় গোপন রাখার জন্য অনেক নেটওয়ার্ক নম্বর হাইড করার অপশন দেয়। অ্যানড্রয়েড ও আইফোন থেকে নিজের নম্বর গোপন রেখেই ভয়েস কল করা সম্ভব। ফোন করার সময় নিজের ফোন নম্বর হাইড করার একাধিক উপায় রয়েছে। তবে মনে রাখবেন যে, এই উপায়ে আপনার নম্বর দ্বিতীয় ব্যক্তির কাছে গোপন থাকলেও, নেটওয়ার্ক কেরিয়ারের কাছে আপনার কলের নথি থেকে যাবে।

ভয়েস কলে নিজের নম্বর গোপন রাখবেন কীভাবে?

* প্রথমেই যে নম্বরে ফোন করবেন সেই নম্বরটি কপি করে নিন।

* এবার ডায়ালার অ্যাপে অ্যাস্টেরিক্স সিম্বল (*) প্রেস করে 67 ডায়াল করুন।

* এরপর আপনি যে নম্বর ডায়াল করতে চান, সেটি পেস্ট করুন।

* এবার কল বাটন প্রেস করে কল করুন। আপনার অপারেটর এই ফাংশন সাপোর্ট করলে, যে নম্বর ডায়াল করেছেন, সেই ফোনে আপনার নম্বর দেখাবে না।
কলার আইডি ব্লক করবেন কীভাবে?

প্রত্যেকবার কাউকে ফোন করার সময় নম্বরের আগে নির্দিষ্ট সংখ্যা ডায়াল করা ক্লান্তিকর হতে পারে। তার জন্য রয়েছে বিশেষ ফিচার, যা এনাবল করে সব কলেই কলার আইডি ব্লক করা যাবে।

অ্যানড্রয়েড গ্রাহকরা ফোন অ্যাপ ওপেন করে, মেনু আইকন সিলেক্ট করে, কল সেটিংস ওপেন করুন। এবার হাইড অর শো কলার আইডি টগল ডিসেবেল করে দিন।

আইফোন গ্রাহকরা সেটিংস ওপেন করে ফোন সিলেক্ট করুন। এখানে শো মাই কলার আইডি অপশন ডিসেবেল করে দিন।

যদিও, এই উপায়ে কলার আইডি ব্লক সব টেলিকম অপারেটর সাপোর্ট করবে না। আর তার জন্যই টেলিকম প্রোভাইডারের কাস্টমার কেয়ারে ফোন করে সঠিক উপায় জেনে নিতে পারেন। সেখানে আপনার কেরিয়ারে কলার আইডি ব্লক করার অফিসিয়াল উপায় জানিয়ে দেওয়া হবে। এজন্য চার্জও গুণতে হতে পারে। এবং এটাই হবে বৈধভাবে কলার আইডি লুকানোর সঠিক উপায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *