জুন ১৯, ২০২৪


এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক:সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৯ সালের ১৪ জুলাই মারা যান। নব্বইয়ের গণঅভ্যুত্থানে ক্ষমতা হারানো সামরিক শাসক এরশাদ ১৯৩০ সালে ভারতের কোচবিহারের দিনাহাটায় জন্মগ্রহণ করেন। তবে দেশভাগের পর সপরিবারে রংপুরে স্থায়ী হন।

১৯৫২ সালে সেনাবাহিনীতে কর্মজীবন শুরু করে ১৯৭৮ সালে সেনাপ্রধানের দায়িত্ব পান। ১৯৮২ সালে রক্তপাতহীন সেনা অভ্যুত্থানে ক্ষমতায় এসে প্রায় ৯ বছর দেশ শাসন করেন তিনি। ১৯৯০ সালে গণঅভ্যুত্থানে ক্ষমতা ছাড়লেও আমৃত্যু রাজনীতিতে নিজের গুরুত্ব বজায় রাখেন। কারাগারে থেকে ১৯৯১ ও ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে পাঁচটি করে আসনে জয়ী হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগকে সরকার গঠনে সমর্থন দেয় তার নেতৃত্বাধীন জাপা।

২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক হয়ে ভোটে অংশ নেয় জাপা। নির্বাচনের পর প্রধানমন্ত্রীর বিশেষ দূত হন এরশাদ। একাদশ সংসদ নির্বাচনে বিএনপির চেয়ে প্রায় চারগুণ বেশি আসন পায় জাপা। বিরোধীদলীয় নেতা হন এরশাদ। এ পদে থাকা অবস্থায়ই তার মৃত্যু হয়।

জাতীয় পার্টিা (জাপা) প্রতিষ্ঠাতা এরশাদের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে আজ সকালে জাপার জ্যেষ্ঠ নেতারা রংপুরের পল্লীনিবাসে এরশাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন। দুপুরে রাজধানীর কাকরাইলে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১০ হাজার দুস্থ মানুষের মধ্যে খাবার বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন জাপা চেয়ারম্যান জিএম কাদের।

এর আগে কেন্দ্রীয় কার্যালয়ে এরশাদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন জাপা নেতারা। গরিবদের মধ্যে খাবার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে দেশের সব জেলা-উপজেলায়।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *