এপ্রিল ২৫, ২০২৪


ওয়াং ই’র আমন্ত্রণ গ্রহণ, চীন সফরে যাচ্ছেন পুতিন

ওয়াং ই’র আমন্ত্রণ গ্রহণ, চীন সফরে যাচ্ছেন পুতিন

অনলাইন ডেস্ক: চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র আমন্ত্রণ রক্ষা করে বেইজিং সফরে যেতে সম্মতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরে হবে এই সফর।

সোমবার মস্কোতে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের পুতিন বলেন, ‘চীনের সরকারের তরফ থেকে আমাকে বেইজিং সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। আমি খুশি মনে এই আমন্ত্রণ গ্রহণ করেছি। আগামী অক্টোবরে বেইজিং সফরে যাচ্ছি।’

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন সূত্রে জানা গেছে, আগামী অক্টোবরে চীনের মেগা আন্তঃদেশীয় প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভসের সম্মেলন হবে বেইজিংয়ে। সেই সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত থাকতে চীনের সরকারের পক্ষ থেকে পুতিনকে নিমন্ত্রণ জানিয়েছেন ওয়াং ই। পুতিনও সেই নিমন্ত্রণ গ্রহণ করেছেন।

দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে সড়ক ও রেলসংযোগ প্রতিষ্ঠা, মুক্ত বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত মেগা প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভসের কাজ শুরু হয় ২০১১ সাল থেকে। পশ্চিমা বিশ্বের মতে, এশিয়ায় নিজেদের প্রভাব আরও বাড়াতে এই প্রকল্প নিয়েছে চীন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর পর গত বছর জুলাইয়ে বেইজিং সফরে গিয়েছিলেন পুতিন। তার পর থেকে এ পর্যন্ত যত আন্তর্জাতিক সম্মেলন হয়েছে, তার কোনোটিতেই শারীরিকভাবে উপস্থিত থাকেননি তিনি।

অক্টোবরে বেইজিং সফরে গেলে সেটি হবে তার দ্বিতীয় বিদেশ সফর।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *