এপ্রিল ২৫, ২০২৪


জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ‘ভুয়া সংবাদ’ নিয়ে কর্মশালা

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ‘ভুয়া সংবাদ’ নিয়ে কর্মশালা

অনলাইন ডেস্ক: জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ভুল সংবাদ ও গুজব নিয়ে ‘ফেক নিউজ’, ‘মিসইনফরমেশন’, ‘ডিজইনফরমেশন অ্যান্ড ম্যালইনফরমেশন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ইনস্টিটিউটের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক নূরুন নাহার হেনার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা।

কর্মশালায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক বাংলাদেশের প্রেক্ষাপটে ‘ফেক নিউজ’, ‘মিসইনফরমেশন’, ‘ডিজইনফরমেশন অ্যান্ড ম্যালইনফরমেশন’ সম্পর্কে আলোচনা করেন। তিনি আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে ‘অপতথ্য’, ‘উদ্দেশ্যমূলক তথ্য’, এবং ‘হয়রানিমূলক তথ্য’ থেকে মানুষ ও সমাজকে রক্ষা করার জন্য গণমাধ্যকর্মীদের প্রতি যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (অনুষ্ঠান প্রশিক্ষণ) ড. মো. মারুফ নাওয়াজ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রধান আলোচক সৈয়দ ইশতিয়াক রেজার আলোচনায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার গুরুত্ব ও ভুয়া সংবাদ প্রতিরোধের জন্য ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’, ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’, ‘সোশ্যাল মিডিয়া’, ‘ফেসবুক’, ‘গুগল’, ‘টুইটার আইন-এর আওতায় আনা’, ‘ডিজিটাল লিটারিসি’র গুরুত্বসহ বিভিন্ন বিষয় উঠে আসে। এতে তিনি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় গণমাধ্যমকর্মীদের জন্য ‘ফ্যাক্টস টেকিং টুলস’ ব্যবহারের ওপর বিশেষ জোর দেন।

অন্যান্যের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলাম এবং পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিমুল হক কর্মশালায় আলোচনা করেন। কর্মশালাটির পরিচালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক মো. আব্দুল মান্নান এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক ইসমত জাহান চৌধুরী।

কর্মশালায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কর্মকর্তা’সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৬০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *