মে ০৩, ২০২৪


সাভারে বকেয়া বেতনের দাবীতে শ্রমিক বিক্ষোভ

সাভারে বকেয়া বেতনের দাবীতে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : ঢাকার সাভারে বকেয়া বেতন-ভাতার দাবীতে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে।

রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন সময় মার্স ডিজাইন লিমিটেড, ওয়ান ওয়াল্ড ডেনিম ওয়াশিং লিমিটেড, পাইওনিয়ার গামের্ন্টস লিমিটেড, গোল্ডেন স্ট্রিচ লিমিটেড, ত্বো-হা টেক্সটাইল, আদিত্ত এ্যাপারেলস, রাকিব এ্যাপারেলস, সুরাইয়া ফ্যাশন ও খান মেনসন কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখায়। সরকারের ঘোষনার পর থেকেই কারখানাগুলো বন্ধ রয়েছে।

এরমধ্যে চার মাসের বকেয়া বেতনের দাবীতে হেমায়েতপুর এলাকার রাকিব এ্যাপারেলস লিমিটেড কারখানার বিক্ষুব্ধ শতাধিক শ্রমিকরা হেমায়েতপুর-সিংগাইর সড়কে আগুন ধরিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

গামের্ন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারন সম্পাদক খায়রুল মামুন মিন্টু জানান, বকেয়া বেতন-ভাতার জন্য সাভার আশুলিয়ায় ৯টি পোশাক কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করেছে। তবে তাদের বকেয়া পাওনাদির বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

আশুলিয়ার কবিরপুর এলাকার ত্বো-হা টেক্সটাইল কারখানার শ্রমিকরা বকেয়া এক মাসের (মার্চ) বেতন-ভাতার দাবিতে কারখানার প্রধান ফটকের সামনে জড়ো হয়। পরে সেখানেই বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের এক পর্যায়ে তারা নবীনগর-চন্দ্রা সড়কে অবরোধ করে রাখে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রাকিব এ্যাপারেলস লিমিটেড কারখানার একাধিক শ্রমিকরা জানায়, মালিক গত জানুয়ারী মাস থেকে শ্রমিকদের বেতন প্রদান নিয়ে তালবাহানা করে আসছিল। মার্চ মাসের বকেয়া বেতন পাঁচ তারিখে পরিশোধের কথা থাকলেও কর্তৃপক্ষ ওই দিন বেতন না দিয়ে ১৩ তারিখে বেতন পরিশোধের আশ্বাস দিয়ে কারখানাটি ছুটি ঘোষনা করেন।

আজ (রবিবার) সকালে শ্রমিকদের বেতন দেয়ার কথা ছিল। কিন্তু কারখানার একাধিক শ্রমিকরা অফিস স্টাফদের সাথে যোগাযোগ করে আগামীকালও (সোমবার) বেতন দেওয়া হবে না বলে জানতে পারে।

পরে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে হেমায়েতপুর-সিংগাইর সড়কের উপর জড়ো হয়ে গাছের ডাল ও কাঠের টুকরো ফেলে আগুন ধরিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। খবর পেয়ে শিল্প পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর এসপি সানা সামিনুর রহমান বলেন, শ্রমিক অসন্তোষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। তবে যে কোন অপ্রিতীকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

ভিডিও দেখুন :

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *